Google বিজ্ঞাপনের চূড়ান্ত নির্দেশিকা [উদাহরণ]

 



Google বিজ্ঞাপনের চূড়ান্ত নির্দেশিকা [উদাহরণ]



আপনি যদি আপনার লক্ষ্য শ্রোতাদের কাছে পৌঁছানোর জন্য বিজ্ঞাপনগুলিতে যে কোনও পরিমাণ অর্থ ব্যয় করার কথা বিবেচনা করেন তবে আপনি এটি সঠিক জায়গায় ব্যয় করবেন।



অর্থাৎ, কোথাও 259 মিলিয়ন অনন্য দর্শক এবং 4.8 বিলিয়ন দৈনিক মিথস্ক্রিয়া সহ।



কোথাও যেমন... গুগল।


Google Ads বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হয়ে ওঠার ঠিক দুই বছর পর চালু হয়েছিল: Google.com। বিজ্ঞাপন প্ল্যাটফর্মটি 2000 সালের অক্টোবরে Google Adwords হিসাবে দৃশ্যে এসেছিল, কিন্তু 2018 সালে কিছু পুনঃব্র্যান্ডিং করার পরে, এটির নামকরণ করা হয় Google Ads।



Google এর বিস্তৃত নাগালের প্রেক্ষিতে, আপনি একটি Google বিজ্ঞাপন দেখেছেন (এবং সম্ভবত ক্লিক করেছেন) সম্ভাবনা রয়েছে … এবং আপনার সম্ভাব্য গ্রাহকদেরও।



এই নির্দেশিকাটিতে আপনি কীভাবে Google-এ বিজ্ঞাপন শুরু করবেন তা আবিষ্কার করবেন। আমরা প্ল্যাটফর্মের জন্য নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি কভার করব এবং আপনার বিজ্ঞাপনগুলির সাথে সেরা ফলাফল অর্জনের জন্য কীভাবে আপনার প্রচারাভিযানগুলিকে অপ্টিমাইজ করতে হয় তা শিখিয়ে দেব।




বিনামূল্যের নির্দেশিকা, টেমপ্লেট এবং পরিকল্পনাকারী: ব্যবসার জন্য Google বিজ্ঞাপন কীভাবে ব্যবহার করবেন


এটা কোন গোপন বিষয় নয় যে, আজকাল, আপনার অর্থপ্রদানের প্রচারাভিযানগুলি যত শক্তিশালী এবং আরও বেশি মনোযোগী হবে, আপনি তত বেশি ক্লিক তৈরি করবেন — যার ফলে নতুন গ্রাহক পাওয়ার সম্ভাবনা বাড়বে।




এই কারণেই Google বিজ্ঞাপনগুলি সমস্ত শিল্পের ব্যবসার মধ্যে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে৷




গুগল বিজ্ঞাপন কি?


Google Ads হল একটি অর্থপ্রদানের বিজ্ঞাপন প্ল্যাটফর্ম যা একটি বিপণন চ্যানেলের অধীনে পড়ে যা পে-পার-ক্লিক (PPC) নামে পরিচিত, যেখানে আপনি (বিজ্ঞাপনদাতা) প্রতি ক্লিক বা প্রতি ইম্প্রেশন (CPM) বিজ্ঞাপনে অর্থ প্রদান করেন।



যোগ্য ট্রাফিক বা উপযুক্ত গ্রাহকদের আপনার ব্যবসার দিকে চালিত করার একটি কার্যকর উপায় হল Google Ads যখন তারা আপনার অফার করার মতো পণ্য এবং পরিষেবাগুলি অনুসন্ধান করছে। Google বিজ্ঞাপনের মাধ্যমে, আপনি আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে পারেন, আরও ফোন কল পেতে পারেন এবং আপনার ইন-স্টোর ভিজিট বাড়াতে পারেন।



Google বিজ্ঞাপন আপনাকে আপনার লক্ষ্য দর্শকদের মধ্যে (মোবাইল এবং ডেস্কটপ উভয়ের মাধ্যমে) সু-সময়ের বিজ্ঞাপন তৈরি এবং ভাগ করতে দেয়। এর মানে হল যে আপনার আদর্শ গ্রাহকরা Google অনুসন্ধান বা Google মানচিত্রের মাধ্যমে আপনার মতো পণ্য এবং পরিষেবাগুলি খুঁজছেন সেই মুহূর্তে আপনার ব্যবসা সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় (SERP) প্রদর্শিত হবে৷ এইভাবে, আপনি আপনার টার্গেট শ্রোতাদের কাছে পৌঁছান যখন এটি তাদের জন্য আপনার বিজ্ঞাপন জুড়ে আসা বোধগম্য হয়।



দ্রষ্টব্য: প্ল্যাটফর্মের বিজ্ঞাপনগুলি YouTube, ব্লগার এবং Google প্রদর্শন নেটওয়ার্ক সহ অন্যান্য চ্যানেলগুলিতেও ছড়িয়ে পড়তে পারে৷




সময়ের সাথে সাথে, Google বিজ্ঞাপনগুলি আপনাকে সেই বিজ্ঞাপনগুলিকে আরও বেশি লোকে পৌঁছানোর জন্য বিশ্লেষণ এবং উন্নত করতে সাহায্য করবে যাতে আপনার ব্যবসা আপনার সমস্ত অর্থপ্রদানের প্রচারাভিযানের লক্ষ্যগুলিকে আঘাত করতে পারে৷



HubSpot কীভাবে আপনার Google বিজ্ঞাপনগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে সাহায্য করতে পারে তা আবিষ্কার করুন৷



উপরন্তু, আপনার ব্যবসার আকার বা আপনার উপলব্ধ সংস্থান যাই হোক না কেন, আপনি আপনার বিজ্ঞাপনগুলিকে আপনার বাজেট অনুসারে সাজাতে পারেন৷ Google বিজ্ঞাপন টুল আপনাকে আপনার মাসিক সীমার মধ্যে থাকার সুযোগ দেয় এবং এমনকি যে কোনো সময়ে আপনার বিজ্ঞাপন খরচ থামাতে বা বন্ধ করে দেয়।




এর উত্তর দিতে, আসুন কয়েকটি পরিসংখ্যান বিবেচনা করি:


  • Google বিজ্ঞাপনের ক্লিক-থ্রু রেট প্রায় 8%।
  • প্রদর্শন বিজ্ঞাপন প্রতি মাসে 180 মিলিয়ন ইমপ্রেশন দেয়।
  • যে ব্যবহারকারীরা কিনতে প্রস্তুত, তাদের জন্য Google-এ অর্থপ্রদানের বিজ্ঞাপনগুলি 65% ক্লিক পায়৷
  • 43% গ্রাহক এমন কিছু কিনেছেন যা তারা YouTube বিজ্ঞাপনে দেখেছেন।



গুগলে বিজ্ঞাপন কেন?


Google হল সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন, দিনে 5 বিলিয়নের বেশি সার্চ কোয়েরি পায়। উল্লেখ করার মতো নয়, Google বিজ্ঞাপন প্ল্যাটফর্মটি প্রায় দুই দশক ধরে রয়েছে, এটিকে অর্থপ্রদানের বিজ্ঞাপনের ক্ষেত্রে কিছু জ্যেষ্ঠতা দিয়েছে।



Google হল এমন একটি সংস্থান যা সারা বিশ্বের লোকেরা প্রশ্ন জিজ্ঞাসা করতে ব্যবহার করে যার উত্তর দেওয়া হয় অর্থপ্রদানের বিজ্ঞাপন এবং জৈব ফলাফলের সংমিশ্রণে।



এবং, Google এর মতে, বিজ্ঞাপনদাতারা Google Ads-এ খরচ করে প্রতি $1 এর জন্য $8 করে। সুতরাং, আপনি Google-এ বিজ্ঞাপন বিবেচনা করতে চান এমন কয়েকটি কারণ রয়েছে।
অন্য কারণ প্রয়োজন? আপনার প্রতিযোগীরা Google বিজ্ঞাপন ব্যবহার করছেন (এবং তারা আপনার ব্র্যান্ডেড শর্তাবলীতেও বিডিং করতে পারে)। 



হাজার হাজার কোম্পানি তাদের ব্যবসার প্রচারের জন্য Google Ads ব্যবহার করে, যার মানে হল যে আপনি যদি কোনো সার্চ টার্মের জন্য অর্গানিকভাবে র‍্যাঙ্কিং করেন, তবুও আপনার ফলাফল আপনার প্রতিযোগীদের নিচে পৃষ্ঠার নিচে ঠেলে দেওয়া হচ্ছে।



আপনি যদি আপনার পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন দেওয়ার জন্য PPC ব্যবহার করেন, Google বিজ্ঞাপনগুলি আপনার অর্থপ্রদানের কৌশলের একটি অংশ হওয়া উচিত — এটির আশেপাশে কোনও উপায় নেই (হয়তো Facebook বিজ্ঞাপনগুলি ছাড়া, তবে এটি অন্য নিবন্ধ)।





Google বিজ্ঞাপনের সর্বোত্তম অভ্যাস


আপনি যদি Google-এ বিজ্ঞাপন দেওয়ার ব্যর্থ চেষ্টা করে থাকেন, তাহলে হাল ছেড়ে দেবেন না। আপনার Google বিজ্ঞাপনগুলি কম পারফর্ম না করার অনেক কারণ রয়েছে। আসুন কিছু সাধারণ Google Ads সেরা অনুশীলনগুলি কভার করি৷




1. একটি PPC পরিকল্পনা টেমপ্লেট ব্যবহার করুন।


একটি পরিকল্পনাকারী ব্যবহার করা আপনার PPC প্রকল্পগুলিকে সংগঠিত রাখে। আপনি আপনার বিজ্ঞাপনগুলি অনলাইনে কীভাবে প্রদর্শিত হবে তা দেখতে পারেন, আপনার অক্ষরের সংখ্যা দেখতে পারেন এবং আপনার প্রচারগুলি এক জায়গায় পরিচালনা করতে পারেন৷





2. বিস্তৃত কীওয়ার্ড পদ এড়িয়ে চলুন।


আপনার কীওয়ার্ডের ক্ষেত্রে আপনাকে সত্যিই এটি পেরেক দিতে হবে, তাই পরীক্ষা এবং টুইকিং আপনার কৌশলের একটি অংশ হওয়া উচিত। যদি আপনার কীওয়ার্ডগুলি খুব বিস্তৃত হয়, Google আপনার বিজ্ঞাপনটি ভুল দর্শকদের সামনে রাখবে যার অর্থ কম ক্লিক এবং একটি উচ্চ বিজ্ঞাপন ব্যয়।




কী কাজ করছে তা পর্যালোচনা করুন (অর্থাৎ কোন কীওয়ার্ডগুলি ক্লিক তৈরি করছে) এবং আপনার লক্ষ্য দর্শকদের সাথে আপনার বিজ্ঞাপনগুলিকে সেরাভাবে মেলাতে সেগুলি সামঞ্জস্য করুন৷ আপনি সম্ভবত প্রথমবার মিশ্রণটি পাবেন না, তবে আপনার কীওয়ার্ড যোগ করা, অপসারণ এবং টুইক করা চালিয়ে যাওয়া উচিত যতক্ষণ না আপনি না করছেন





3. অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন চালাবেন না।


যদি আপনার বিজ্ঞাপন অনুসন্ধানকারীর অভিপ্রায়ের সাথে মেলে না, তাহলে আপনি আপনার বিজ্ঞাপন ব্যয়কে ন্যায়সঙ্গত করার জন্য পর্যাপ্ত ক্লিক পাবেন না। আপনার শিরোনাম এবং বিজ্ঞাপনের অনুলিপিটি আপনি যে কীওয়ার্ডগুলিতে বিড করছেন তার সাথে মিলিত হওয়া দরকার এবং আপনার বিজ্ঞাপনের বিপণনের সমাধানটি অনুসন্ধানকারীর যে ব্যথার সম্মুখীন হচ্ছে তা সমাধান করতে হবে।




এটি এমন একটি সংমিশ্রণ যা আপনি যে ফলাফলগুলি খুঁজছেন তা প্রদান করবে এবং এটি শুধুমাত্র কয়েক টুইক দূরে হতে পারে। আপনার কাছে প্রতি প্রচারাভিযানে একাধিক বিজ্ঞাপন তৈরি করার বিকল্প রয়েছে — কোন বিজ্ঞাপনগুলি সর্বোত্তম কাজ করে তা পরীক্ষা করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷ অথবা, আরও ভাল, Google এর প্রতিক্রিয়াশীল অনুসন্ধান বিজ্ঞাপন বৈশিষ্ট্য ব্যবহার করুন।





4. আপনার গুণমানের স্কোর (QS) উন্নত করুন।


আপনার কোয়ালিটি স্কোর (QS) হল Google কীভাবে আপনার বিজ্ঞাপনের র‌্যাঙ্ক হওয়া উচিত তা নির্ধারণ করে। আপনার পদমর্যাদা যত বেশি হবে, আপনার নিয়োগ তত ভালো হবে। যদি আপনার মানের স্কোর কম হয়, তাহলে আপনার বিজ্ঞাপনে আপনার নজর কম থাকবে এবং রূপান্তর করার সম্ভাবনা কম থাকবে। Google আপনাকে আপনার কোয়ালিটি স্কোর বলবে, কিন্তু উন্নতি করা আপনার ব্যাপার।




5. আপনার বিজ্ঞাপন ল্যান্ডিং পৃষ্ঠা অপ্টিমাইজ করুন।


আপনার প্রচেষ্টা আপনার বিজ্ঞাপনের সাথে বন্ধ করা উচিত নয় - একটি ক্লিকের পরে ব্যবহারকারীর অভিজ্ঞতা সমানভাবে গুরুত্বপূর্ণ।



আপনার বিজ্ঞাপনে ক্লিক করার পর আপনার ব্যবহারকারী কী দেখতে পান? আপনার ল্যান্ডিং পৃষ্ঠা কি রূপান্তরগুলির জন্য অপ্টিমাইজ করা হয়েছে, মানে এটি কি একই কীওয়ার্ড ব্যবহার করে? পৃষ্ঠাটি কি আপনার ব্যবহারকারীর ব্যথার সমস্যা সমাধান করে বা তাদের প্রশ্নের উত্তর দেয়? আপনার ব্যবহারকারীর রূপান্তরের মাধ্যমে একটি নির্বিঘ্ন রূপান্তর অনুভব করা উচিত।




Google বিজ্ঞাপনের শর্তাবলী জানতে হবে


এই সাধারণ শর্তগুলি আপনাকে আপনার Google বিজ্ঞাপনগুলি সেট আপ, পরিচালনা এবং অপ্টিমাইজ করতে সহায়তা করবে৷ এর মধ্যে কিছু Google বিজ্ঞাপনের জন্য নির্দিষ্ট, অন্যগুলি সাধারণভাবে PPC-এর সাথে সম্পর্কিত। যেভাবেই হোক, একটি কার্যকর বিজ্ঞাপন প্রচার চালানোর জন্য আপনাকে এগুলি জানতে হবে।




কিভাবে Google Ads কাজ করে?


Google Ads সম্ভাব্য লিড বা গ্রাহকদের কাছে আপনার বিজ্ঞাপন প্রদর্শন করে যারা আপনার পণ্য বা পরিষেবাতে আগ্রহী। বিজ্ঞাপনদাতারা অনুসন্ধান পদ বা কীওয়ার্ডে বিড করেন এবং সেই বিডের বিজয়ীদেরকে সার্চ ফলাফলের পৃষ্ঠার শীর্ষে, ইউটিউব ভিডিওতে বা প্রাসঙ্গিক ওয়েবসাইটে, নির্বাচিত বিজ্ঞাপন প্রচারের ধরণের উপর নির্ভর করে রাখা হয়।



অনেকগুলি কারণ কার্যকর এবং উচ্চ-কার্যসম্পন্ন Google বিজ্ঞাপন তৈরি করার আপনার ক্ষমতাকে প্রভাবিত করে। আসুন নীচে সেগুলি কভার করি, এবং কিছু Google বিজ্ঞাপনের উদাহরণ।



আপনার প্রচার শুরু করুন


এটির নাগাল এবং কর্তৃত্ব দেওয়া, Google বিজ্ঞাপনগুলি আপনার অর্থপ্রদানের কৌশলের একটি অংশ হওয়া উচিত। শুরু করার জন্য আমরা কভার করা টিপসগুলি ব্যবহার করুন, এবং আপনি যেতে যেতে পরিমার্জিত এবং পুনরাবৃত্তি করতে ভুলবেন না৷




Google বিজ্ঞাপন প্রচারণার মতো এমন কোন জিনিস নেই যা কাজ করে না — শুধুমাত্র এমন কিছু আছে যেগুলির জন্য একটু বেশি কাজ করতে হবে। উপরে প্রদত্ত কৌশল এবং তথ্য ব্যবহার করে, একটি সফল Google বিজ্ঞাপন প্রচারাভিযান তৈরি করতে আপনার যা প্রয়োজন তা রয়েছে যা ক্লিকগুলি চালায় এবং লিডগুলিকে রূপান্তর করে৷

Comments

Popular posts from this blog

ফ্রান্সে অভিবাসন

কিভাবে অস্ট্রেলিয়া অভিবাসন? অস্ট্রেলিয়ান ইমিগ্রেশন

কিভাবে কানাডা অভিবাসন